ক্যাম্পে নিয়ে বাংলানিউজের আজিজকে পেটালেন বিজিবি সিও

0
2
nirjaotn bd

ঢাকা: বেনাপোল চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অনিয়ম নিয়ে রিপোর্ট করায় বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট আজিজুল হককে ক্যাম্পে নিয়ে পেটালেন বিজিবি ৪৯ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল আরিফ।

এসময় আজিজকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন তিনি। বুকে, পিঠে লাথি মেরে মাটিতে ফেলে দেন। রিপোর্টের তথ্য-প্রমাণস্বরূপ ভিডিও ফুটেজ, ছবি, ভয়েস রেকর্ড নিয়ে গেলে সেগুলো না দেখে উল্টো যাচ্ছেতাই ভাষায় তাকে গালি দিয়ে পেটানো হয়। ভয়-ভীতি দেখানো হয় মামলা করার ও পুলিশে দেওয়ার। যদিও পাশে থাকা বিজিবির অন্য সদস্যদের কাছে তাৎক্ষণিক আজিজ সম্পর্কে জানতে চাইলে তারা খারাপ কোনো রেকর্ড নেই বলে জানান।

‘বেনাপোল সীমান্তে অরক্ষিত বাংলাদেশ প্রবেশ দ্বার’ শিরোনামে বাংলানি‌উজের স্টাফ করেসপন্ডেন্ট আজিজুল হকের একটি রিপোর্ট বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রকাশিত হয়। এতে চেকপোস্টে দুই দেশের নিরাপত্তার ধরন তুলে ধরেন তিনি।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ও কাস্টমস কর্মকর্তারা ওপারের প্রবেশদ্বারে সার্বক্ষণিক দায়িত্ব পালন করলেও বাংলাদেশের প্রবেশদ্বারগুলো পাওয়া যায় সম্পূর্ণ অরক্ষিতভাবে। বিজিবি সদস্যদের সেখানে নিরপত্তার দায়িত্বে থাকার কথা থাকলেও তারা ঠিকমতো দায়িত্ব পালন করেন না। এ ঘটনার সব রকম তথ্য-প্রমাণসহ রিপোর্ট করেন আজিজ।

রিপোর্ট প্রকাশের আগে বিজির ঊর্ধ্বতনদের সঙ্গে কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হন আজিজ। পরে রিপোর্ট প্রকাশ হলে ওইদিন বিকেলেই ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব তাকে সিও দেখা করতে বলেছেন বলে ডেকে পাঠান। এসময় আজিজ তার কাছে সব ধরনের তথ্য-প্রমাণ রয়েছে বললে পরে আবার দেখা করতে বলেন।

সে অনুযায়ী শুক্রবার (৪ আগস্ট) আইসিপি বিজিবি ক্যাম্পে অন্য একজন সাংবাদিকসহ গেলে তাকে চলে যেতে বলে আজিজকে অকথ্য ভাষায় গালিগালাজ করে কিল-লাথি মেরে মারধর করেন কর্নেল ‍আরিফ। পরে তুই-তোকারি করে চলে যেতে বললে চলে আসেন আজিজ।

এ বিষয়ে লে. কর্নেল আরিফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আজিজুল হক যে রিপোর্ট করেছেন সেটা ঠিক নয়। ওনাকে ক্যাম্পে ডেকে বিষয়টি জিজ্ঞেস করা হয়েছিলো, কোনো রকম মারধর করা হয়নি।

পরে বিষয়টি প্রশাসনের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতনদের অবহিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here