খুলনা বিভাগীয় পর্যায়ে জয়িতাদের সম্মাননা প্রদান

0
4

খুলনা, ০১ ফাল্গুন (ফেব্র“য়ারি ১৩) ঃ

খুলনা বিভাগীয় পর্যায়ে জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠান আজ দুপুরে অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় খুলনা বিভাগীয় প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, পৃথিবীকে সুন্দর করার জন্য, জীবনকে সহজে বহনযোগ্য করার জন্য নারীর অবদানকে স্বীকার করতেই হয়। নারীর সহনশীলতা কষ্টসহিষ্ণুতা বলার অপেক্ষা রাখে না। তারপরও তাদের যোগ্যতা ও গুণাবলীকে দমিয়ে রাখা যায়নি। যুগে যুগে নারীর এ সর্বংসহা বিশিষ্টতা তাকে গরিয়ান-মহিয়ান করেছে। নারীরা কখনও সম্পদ নষ্ট করে না, তারা যা কিছু পেয়েছে সেই সম্পদকে উপযুক্তভাবে কাজে লাগিয়েছে। তিনি সমাজের অসহায় নারী ও শিশুদের খুঁজে বের করে তাদের জন্য পৃথক ডাটাবেজ করার কথা বলেন। তিনি বলেন, নারী উন্নয়ন ফাউন্ডেশন থেকে অসহায় নারীদের সহযোগিতার জন্য প্রত্যেক জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়েছে।

অনুষ্ঠানে খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক নাজমুল আহসান। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন বিএল কলেজের সাবেক অধ্যক্ষ জাফর ইমাম এবং নারী ও শিশু ট্রাইবুনালের পিপি অলকা নন্দা দাস। স্বাগত বক্তৃতা করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন।

খুলনা বিভাগের প্রত্যেক উপজেলা ও জেলা থেকে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন করে জয়িতা নির্বাচনের প্রেক্ষিতে বিভাগীয় পর্যায়ে ৫০ জনের প্রতিযোগিতার মাধ্যমে পাঁচ জন শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হন। বিভাগীয় পর্যায়ে নির্বাচিত এ পাঁচজন শ্রেষ্ঠ জয়িতা হলেন- ‘অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী’ ক্যাটাগরীতে অভয়নগর উপজেলার মোছাঃ জুবাইদা নাজনীন ডলি, ‘শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী’ রূপসা উপজেলার মোসাঃ নাছিমা খাতুন, ‘সফল জননী নারী’ ক্যাটাগরিতে ফুলতলার রাজিয়া বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা যশোরের বিলকিস আক্তারী এবং ‘সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় নড়াইলের কানন বালা গুপ্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here