জনসেবায় পরিবর্তনে জেলা কাইযেন কনভেনশন অনুষ্ঠিত

0
0
kijen miting

প্রকল্পের আওতায় জেলা কাইযেন কনভেনশন আজ সকালে খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ধারাবাহিক পরিবর্তনের লক্ষ্যে আয়োজিত এ সভায় খুলনা জেলার ১৭টি দপ্তরের নতুন নতুন পরিকল্পনা উপস্থাপন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, সরকারি কর্মচারিদের মানুষের জন্য অনেক কিছু করার আছে।

আমরা দায়িত্ব পালনের ক্ষেত্রে গতানুগতিক পদ্ধতি পরিহার করে যদি দৃষ্টিভঙ্গীর পরিবর্তনের মাধ্যমে মানুষের জন্য আরও ভাল কিছু করতে পারি তাহলেই প্রকৃত উন্নয়ন হবে। তিনি বিভিন্ন উন্নত দেশের উদাহরণ দিয়ে বলেন, পৃথিবীতে বহু উন্নয়ন মডেল চলমান রয়েছে। আমাদের দেশের কর্মকর্তারা যদি এগুলোর অনুসরণে নিজ নিজ কর্মক্ষেত্রে নতুন নতুন সেবার নমুনা উপস্থাপন করতে পারেন তাহলে জনসেবায় ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব
হবে।

এর জন্য দরকার চেষ্টা এবং উদ্যোগের সাথে সুদৃঢ় অঙ্গীকার। দাপ্তরিক কাজ এবং প্রকল্প বা¯তবায়নে কোয়ালিটি ঠিক রাখতে হবে, ব্যবস্থাপনা নিখুঁত ও পরিকল্পিত হতে হবে। উলেখ্য, জনসেবার মান উন্নয়ন হলো সরকারের কাছে জনগণের একটি সাধারণ প্রত্যাশা। ‘কাইযেন’ হলো জাপানি শব্দ, যার অর্থ আরও ভালোর জন্য
পরিবর্তন। সীমিত সম্পদ এবং জনশক্তির সর্বোচ্চ ব্যবহার করে জনগণের চাহিদা মেটানোর কার্যকর পদ্ধতি কাইযেন।

রাষ্ট্রীয় কাজকে আরও সহজ করতে এবং মানুষের সেবায় আšতরিকতা প্রদর্শনের সংস্কৃতি অর্জনে ওচঝ-ঞছগ প্রকল্প কাজ করে চলেছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন। স্বাগত বক্তৃতা করেন খুলনা বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসি) উপপরিচালক ড. মোঃ মনিরুজ্জামান।

বিপিএটিসি’র এবং খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সভায় ২৫টি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিসহ মিডিয়া প্রতিনিধি অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here