ডুমুরিয়া মির্জাপুর মরা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে মৎস্য প্রতিমন্ত্রী

ডুমুরিয়া মির্জাপুর মরা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে মৎস্য  প্রতিমন্ত্রী
August 11 07:58 2017

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, প্রতিটি উন্মুক্ত জলাশয়কে মাছ চাষের উপযোগী করে তুলতে হবে। মৎস্য খাত হতে ৬০ শতাংশ আমিষের চাহিদা পূরণ করা হচ্ছে। দেশের উন্নয়নে মৎস্য অত্যšত সম্ভাবনাময় একটি খাত। বর্তমানে বাংলাদেশ বৈদেশিক মুদ্রা আর্জনে ২য় সম্পদ হচ্ছে মাছ।

তিনি আজ সকালে খুলনা ডুমুরিয়ার মির্জাপুর মরা নদী ও বিল জলমহালে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের মোট ১১টি দেশে ইলিশ মাছ পাওয়া যায়। এর মধ্যে বাংলাদেশে উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে কিšত্ত অন্যান্য দেশে এর উৎপাদন কমে যাচ্ছে। জাটকা ইলিশ ধরা বন্ধ থাকার কারণে এবছর ইলিশের উৎপাদন অনেক গুণ বৃদ্ধি পেয়েছে।

দেশের আমিষের চাহিদা পূরণ করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। তিনি বলেন, মাছ উৎপাদনে বাংলাদেশ ৪র্থ স্থান অর্জন করছে যা মৎস্যখাতের উন্নয়নে একটি অভূতপূর্ব সাফল্য। দেশীয় বিভিন্ন প্রজাতির মাছগুলো আমরা ফিরিয়ে আনার চেষ্টা করছি। উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ চাষ করলে বেশি লাভবান হওয়া সম্ভব।

মৎস্য সেক্টরে ব্যাপক সাফল্য রয়েছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে এবং বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হয়েছে। ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ শামীম হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন প্রকল্প পরিচালক মোঃ মিজানুর রহমান, জেলা পরিষদের সদস্য সরদার আবু সালেহ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার, ডুমুরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর আলম এবং সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী হুমায়ুন কবির বুলু।

স্বাগত বক্তৃতা করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সরোজ কুমার মিস্ত্রী। এসময় স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং জনসাধারণ উপস্থিত ছিলেন। ডুমুরিয়া উপজেলা মৎস্য অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে প্রতিমন্ত্রী দেশীয় বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন। দুপুরে তিনি নিজ বাস ভবনে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে জাতীয়
শোক দিবসের প্র¯ত্ততি মূলক আলোচনা সভায় যোগদান করেন।

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.