যৌন কেলেঙ্কারিতে চাকরি হারালেন রেডক্রসের ২৩ কর্মী

যৌন কেলেঙ্কারিতে চাকরি হারালেন রেডক্রসের ২৩ কর্মী
February 25 08:53 2018

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি : বিশ্ববিখ্যাত দাতব্য সংস্থার কর্মীদের যৌন কেলেঙ্কারির তালিকায় এবার নাম এসেছে ইন্টারন্যাশনাল কমিটি ফর রেডক্রসের (আইসিআরসি)।

সংস্থাটি জানিয়েছে, ২০১৫ সাল থেকে যৌনকর্মী ভাড়া করায় তাদের ২১ কর্মীর কাউকে বরখাস্ত করা হয়েছে বা কেউ পদত্যাগ করেছেন। এ ছাড়া সন্দেহভাজন আরও দুজনের সঙ্গে চুক্তি নবায়ন করা হয়নি।-খবর টাইম অনলাইন।

সংস্থাটির মহাপরিচালক ইভ ড্যাকোর্ড শুক্রবার বলেন, এ ধরনের আচরণ জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার শামিল। এতে যেসব সম্প্রদায়কে আমরা সেবা দিচ্ছি, তাদের সঙ্গেও প্রতারণা করা হচ্ছে। এ ঘটনার কথা জানাতে বাধ্য হওয়ায় আমি গভীরভাবে দুঃখিত।

তিনি বলেন, এলোমেলোভাবে ছড়িয়ে থাকা দাতব্য সংস্থার বিকেন্দ্রীভূত ধরনের কারণে এ রকম আরো অনেক ঘটনার প্রতিবেদন দেয়া সম্ভব নাও হতে পারে। এমনটিও হতে পারে, সেসব ঘটনা সঠিকভাবে সামাল দেয়া হয়নি। কারণ বিশ্বব্যাপী আমাদের প্রায় ১৭ হাজার কর্মী রয়েছে।

শিশুদের ত্রাণ সহায়তা দানকারী সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল কর্মীদের বা সহযোগীদের মাধ্যমে যৌন নিপীড়ন বা শিশু হয়রানির ছয়টি ঘটনা নিশ্চিত করার পর শুক্রবার রেডক্রসের ওই বিবৃতি আসে।

ভূমিকম্প বিধ্বস্ত হাইতিতে ২০১১ সালে ত্রাণ কাজের সময় অক্সফামের ভাড়া করা ভবনে সংস্থাটির কর্মকর্তাদের যৌনকর্মী ভাড়া করে সেক্স পার্টি দেওয়ার কথা প্রকাশ হয় এ মাসের প্রথম দিকে।

ওই ঘটনায় হাইতিতে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর রোনাল্ড ভন হওয়ারমেরিনসহ (৬৮) সাতজন চাকরিচ্যুত হলেও অক্সফাম সে তথ্য চেপে গিয়েছিল।

write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.