সমৃদ্ধি, উন্নয়ন আর মানুষের কল্যাণে আনবিক শক্তি ব্যবহার করা হবে -তথ্য মন্ত্রী

সমৃদ্ধি, উন্নয়ন আর মানুষের কল্যাণে আনবিক শক্তি ব্যবহার করা হবে  -তথ্য মন্ত্রী
March 03 17:03 2018

 

তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সমৃদ্ধি, উন্নয়ন আর দেশের মানুষের কল্যানেরজন্য রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে আনবিক শক্তির ব্যবহার করা হবে। এ বিদ্যুৎ কেন্দ্র সফলভাবেচালু হলে অর্থনৈতিক উন্নয়নের সাথে সামাজিক বৈষম্য কমে আসবে, শিল্পায়নেদেশ আরও একধাপ এগিয়ে যাবে।

তিনি আজ রাতে আইইবি খুলনা সেন্টারে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনবাংলাদেশ’র ৫৮তম কনভেনশন উপলক্ষে প্রকৌশলী এমএ রশিদ স্মৃতি স্মারক বক্তৃতাঅনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে আন্তর্জাতিক মহল পারমাণবিক শক্তিরব্যবহারে স্বীকৃতি দিতে চায় না। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠকূটনৈতিক নেতৃত্বে বাংলাদেশ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র তৈরি করাআন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে।

তিনি বলেন, এ বিদ্যুৎ কেন্দ্র নিয়ে বিভ্রান্তি ওশঙ্কা রাখার কোন অবকাশ নেই। এটি শতভাগ নিরাপদ পাওয়ার প্লাট। এর মধ্যে থাকবেতিন স্তুরের নিরাপত্তা ব্যবস্থা যা প্রাকৃতি ও মনুষ্য সৃষ্ট কোন দুর্ঘটনার কারণেইমানুষ বা পরিবেশের কোন ক্ষতি করতে পারবে না।

তবে জঙ্গি বা সন্ত্রাসী গোষ্ঠীদেরহাতে যাতে এই শক্তি না যায় সেজন্য প্রকৌশলীদের সচেতন থাকতে হবে। তিনিআনবিক শক্তির সুবিধা ও এ সংক্রান্ত গবেষণার পুস্তিকাগুলো বাংলায় সহজে লিখেমিডিয়া ও সাধারণ মানুষের মাঝে তুলে ধরতে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেনপ্রফেসর ড. ইঞ্জিনিয়ার এম শামীম জেডবসুনিয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএইসি’র সাবেক চেয়ারম্যান ড.ইঞ্জিনিয়ার মো. মঞ্জুরুল হক।

  Categories:
write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.