স্বামী বা স্ত্রীর অন্য সম্পর্কে জড়ালে কি করবেন

স্বামী বা স্ত্রীর অন্য সম্পর্কে জড়ালে কি করবেন
August 04 08:00 2017

স্বামী বা স্ত্রীর মধ্যে মানসিক বা শারীরিক দূরত্ব, সম্পর্কের অবনতি, পারস্পরিক বোঝাপোড়ার অভাব, অথবা নিছকই অন্য কারো প্রতি আগ্রহ, ভালোলাগা ইত্যাদি বিভিন্ন কারণে মানুষ পরকীয়া বা বিবাহবহির্ভূত সম্পর্কে জড়ায়। তবে এই সম্পর্ক চাপ ফেলে যাঁরা জড়ান তাঁদের ওপর এবং তাঁদের স্বামী বা স্ত্রীর ওপর। অনেক সময় আত্মহত্যা বা খুনের মতো ঘটনাও ঘটে সম্পর্কের জের হিসেবে। সঙ্গী যদি এমন সম্পর্কে জড়িয়েই পড়েন তবে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান প্রয়োজন।

সঙ্গী যদি অন্য কারো সঙ্গে জড়িয়ে পড়েন, তাহলে তার সঙ্গে কথা বলুন। তাঁদের নিজেদের সম্পর্ক নিয়ে আলোচনা করুন। বোঝাপড়ার মাধ্যমে সমাধানে আসতে হবে। প্রয়োজনে সাইকোলজিস্ট, পরিবার বা যাঁরা বিষয়টি বোঝেন, তাঁদের সাহায্য নিতে হবে। আক্রমণাত্মক আচরণ করা যাবে না। সহজভাবে বিষয়টি জানার চেষ্টা করতে হবে।’

এ ছাড়া আহত সঙ্গী প্রশ্ন করলে রেগে যাওয়া যাবে না। প্রশ্ন করলে মেনে নিতে হবে। সঠিক উত্তর দিতে হবে।যদি শর্ত আরোপ করে সেগুলো মেনে নিয়ে চলতে হবে। নিজেদের সম্পর্ক উন্নয়ন করতে হবে।

এ ধরনের ঘটনা ঘটলে প্রতিক্রিয়া দেখানো থেকে বিরত থাকতে হবে। অধিকাংশ মানুষই এই বিষয়গুলোতে রিঅ্যাক্ট করে বসেন। অনেক সময় খুব সামান্য ঘটনাতেও সন্দেহপ্রবণ হয়ে রিঅ্যাক্ট করলে বিষয়টি খারাপের দিকে গড়ায়। এমন স্বামী বা স্ত্রী সহজে এক অপরকে কোনো কথা বলতে পারেন না। এই লুকোচুরিও অনেক সময় অন্য কারো প্রতি আসক্তি তৈরি করতে পারে। রিঅ্যাক্ট না করে বিষয়টি ঠান্ডা মাথায় শুনে ও বুঝে সমাধানের চেষ্টা করা দরকার।

সঙ্গী এমন সম্পর্কে জড়িয়ে পড়লে প্রতিক্রিয়া দেখানো যাবে না। কথা বলে সমস্যার সমাধান করা দরকার। যদি সম্পর্ক টিকিয়ে না রাখতে চায়, তাহলে বেরিয়ে আসতে হবে। আর যদি থাকতে হয়, তাহলে বোঝাপড়ার মধ্য দিয়ে বিষয়টির সমাধান করতে হবে।

  Categories:
write a comment

0 Comments

No Comments Yet!

You can be the one to start a conversation.

Add a Comment

Your data will be safe! Your e-mail address will not be published. Also other data will not be shared with third person.
All fields are required.