২১ বছর পর ধর্ষক ও ধর্ষিতা মঞ্চে পাশাপাশি, একসঙ্গে লিখলেন বই!

0
6
ষোলো বছর বয়সে প্রেমিকের কাছে ‘ধর্ষিতা’ হয়েছিল মেয়েটি। কারণ, যৌন সম্পর্ক হয়েছিল তাঁর অনিচ্ছায়। যদিও, প্রেমিক মনে করেছিল তা সহবাসই। এই ঘটনা আজ থেকে ২১ বছর আগের।
যখন ধর্ষণ নিয়ে ছিল না এত আলোড়ন, ছিল না প্রকাশ্য প্রতিবাদ, মিডিয়া ইস্যু। কোনটা ধর্ষণ, কোনটা সহবাস তা নিয়ে তার ভেতর তৈরি হয় দ্বান্দ্বিক ধারণা,  দোলাচল চলতে থাকে ১৬ বছরের মেয়েটার মনে।
১৮ বছরের প্রেমিকও মনে করেছিল এটা সহবাসই। ইচ্ছার বিরুদ্ধে হলেও মেয়েটি তো তার প্রেমিকাই। তাই কখনও কখনও অগোচরে অপরাধ বোধ তৈরি হলেও বার বার সে নিজেকে বুঝিয়েছে, ‘না, এটা সহবাসই।’ হয়তো সারা জীবনই এই ধারণাই থেকে যেত, যদি না ন’বছর পর একদিন তাঁর হাতে এসে পৌঁছত সেই প্রেমিকার চিঠি।
‘ছোট থেকেই আমাদের মতো মেয়েদের শেখানো হয় ধর্ষণের পিছনে তোমার দিক থেকেই কোনও কারণ থাকে। হয় তোমার স্কার্ট খুব বেশি ছোট ছিল। বা একটু বেশিই হাসছিলে। বা হয়তো তুমি মদ্যপ ছিলে। সত্যি বলতে কী আমিও এই সব কাজ অপরাধ ভাবতাম। ধর্ষণ আমার নিজেরও লজ্জা। বহু বছর পর বুঝতে পেরেছিলাম সেই রাতে আমার ধর্ষিত হওয়া শুধু একটা জিনিসই রুখতে পারতো। না তা আমার স্কার্ট নয়। আমার হাসি বা সরল মনের বিশ্বাসও নয়। একমাত্র আমার ধর্ষকই এই ঘটনা রুখতে পারতো। যদি সে নিজেকে রুখতে চাইতো।’ এই উপলব্ধি থেকেই টম স্ট্রেঞ্জারকে চিঠি লিখেছিলেন থরডিস এলভা। ততদিনে ধর্ষণ সম্পর্কে  স্বচ্ছ ধারণা তৈরি হয়েছে তাঁর। তাই ‘ধর্ষক’-এর কাছ থেকে চিঠির উত্তর আশা করেননি এলভা। কিন্তু তাঁকে অবাক করেই চিঠির উত্তর দেন টম। স্বীকার করেন, হ্যাঁ, সেদিন ধর্ষণই করেছিলেন, তিনি অনুতপ্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here