আইপিএলের নিলাম আজ, ধোনির পরিবর্তে পুনের অধিনায়ক স্টিভেন স্মিথ

0
10
IPL

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) আসন্ন আসর সামনে রেখে খেলোয়াড় নিলাম অনুষ্ঠিত হবে আজ। ব্যাঙ্গালুরুর জমজমাট এ নিলামে বাংলাদেশীদেরও বিশেষ দৃষ্টি থাকবে। কারণ নিলামের তালিকায় রয়েছেন ছয় টাইগার ক্রিকেটার। তারা হলেনÑ তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, এনামুল হক বিজয়, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ। সাকিব-আল হাসান আগে থেকেই ছিলেন, গতবার যুক্ত হন মুস্তাফিজুর রহমান, এবার বাংলাদেশীর সংখ্যাটা আরও বাড়ার সুযোগ। বিশ্বব্যাপী ৭৯৯ জনের প্রাথমিক তালিকা থেকে নিলামের জন্য ৩৫১ জনকে চূড়ান্ত করে আইপিএল গভর্নিং কাউন্সিল। যাদের মধ্যে তামিম-তাসকিন, মাহমুদুল্লাহ-মিরাজরা আছেন। ছয় বাংলাদেশীর সবার ভিত্তিমূল্য সমান ৩০ লাখ রুপী করে। ওদিকে রবিবার নিলামের আগেরদিন মহেন্দ্র সিং ধোনিকে সরিয়ে স্টিভেন স্মিথকে অধিনায়ক করে আলোচনার জন্ম দিয়েছেন রাইজিং পুনে সুপারজায়ান্টস। আলোচিত আইপিএলে কয়েক মৌসুম ধরেই কলকাতা নাইটরাইডার্সের হয়ে খেলছেন সাকিব। আর গত মৌসুমে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে অভিষেকেই মাঠ মাতিয়েছেন পেসার মুস্তাফিজ। বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) ও আন্তর্জাতিক অঙ্গনে আলো ছড়িয়ে আরও ছয় টাইগার এবারের নিলামে উঠে এসেছেন। তবে জাতীয় দলের বাইরে থাকা বিজয়কে হয়ত ঘরোয়া বিপিএলের ব্যাটিং দেখেই রাখা হয়েছে। ফ্র্যাঞ্চাইজিগুলোর আগ্রহের ওপর ভিত্তি করে আইপিএলের নিলাম তালিকা চূড়ান্ত করা হয়েছে। এদের সবাই যে বিক্রি হবেন তাও নয়। এবার বেশ ক’জন খেলোয়াড়কে নিয়ে চলতে পারে কাড়াকাড়ি। বেশ ক’জন খেলোয়াড়ের দাম উঠবে আকাশে। এদের মধ্যে আছেন ইশান্ত শর্মা। তার ভিত্তি মূল্য সর্বোচ্চ ২ কোটি রুপী। সামন ভিত্তি মূল্য নিয়ে বিদেশীদের মধ্যে শীর্ষে আছেনÑ ইংল্যান্ডের বেন স্টোকস, ইয়ন মরগান ও ক্রিস ওকস; অস্ট্রেলিয়ার মিচেল জনসন ও প্যাট কামিন্স; শ্রীলঙ্কার এ্যাঞ্জেলো ম্যাথুস।

প্রথমবারের মতো আইসিসির সহযোগী দেশের ক্রিকেটাররাও নিলামে জায়গা করে নিয়েছেন। আছেন আফগানিস্তানের আসগর স্টানিকজাই, মোহাম্মদ নবী, মোহাম্মদ শেহজাদ, রশীদ খান, দওলত জাদরান, আরব আমিরাতের চিরাগ সুরি। এদিকে গতবারই পুনরায় ফিরে আসা রাইজিং পুনে সুপারজায়ান্টসের অধিনায়ক ছিলেন ধোনি। মূলত ভারতকে দু’দুটি বিশ্বকাপ জেতানো সেনাপতিকে ঘিরেই দলটি সাজানো হয়েছিল। কিন্তু এবার নিলামের আগেরদিনই তাকে সরিয়ে স্টিভেন স্মিথকে অধিনায়ক করা হয়েছে। রবিবার যেটি ভারতজুড়ে ছিল আলোচনার বিষয়। কোন কোন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, উইকেটকিপিং ও ব্যাটিংয়ে আরও বেশি করে মনোযোগ দিতে ধোনি নিজেই নাকি নেতৃত্ব ছেড়ে দিয়েছেন, সম্প্রতি যেমনটা তিনি জাতীয় দলের ক্ষেত্রেও করেছেন। দলটিতে ফ্যাফ ডুপ্লেসিস, অজিঙ্কা রাহানের মতো বড় ক্রিকেটার আছেন।

আট দল নিয়ে আগামী ৫ এপ্রিল-২১ মে ভারতের বিভিন্ন শহরে বসবে আইপিএলের দশম আসর। গতবার অভিষেকেই হায়দরাবাদকে চ্যাম্পিয়ন করেছিলেন মুস্তাফিজ। দুর্দান্ত বোলিংয়ে সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারও জিতে নিয়েছিলেন সেনসেশনাল এ টাইগার পেসার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here