বুদ্ধিবৃত্তিক সমাজ গঠনে মাতৃভাষা চর্চায় মনোযোগী হতে হবে-বিভাগীয় কমিশনার

0
15

খুলনা, ০৯ ফাল্গুন (ফেব্র“য়ারি ২১) ঃবিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ বলেন, জ্ঞান ও বুদ্ধিবৃত্তিক সমাজ গঠনে মাতৃভাষা চর্চায় শিক্ষার্থীদের আরও মনোযোগী হতে হবে। বাংলা ভাষার মাধুর্য সারা বিশ্বে ছড়িয়ে দিতে বাংলাসহ এ দেশে ছড়িয়ে থাকা অদিবাসী ভাষাগুলো নিয়ে গবেষণা করতে হবে।

তিনি আজ বিকেলে বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে মহান শহীদ দিবস ও আšতর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৭ উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, বাঙালির সকল সংগ্রামের মূলে রয়েছে বাহান্নোর ভাষা আন্দোলন। আর এ আন্দোলনই পরবর্তীতে বাঙালি জাতিকে স্বাধীনতা সংগ্রামের জন্য অনুপ্রেরনা জুগিয়েছে। তিনি বলেন, বাংলার সাথে অন্য ভাষার দ্বন্দ নেই, বরং ভিন্ন ভিন্ন ভাষার মিলনে ভাষা আরও সমৃদ্ধ হয়। তবে মাতৃভাষা হৃদয়ে ধারণ করেই বিদেশী ভাষার চর্চা করতে হবে। তিনি বাংলা ভাষাকে আরও সহজবোধ্য করার জন্য সকল ¯তরে প্রমিত বাংলা ব্যবহারের আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা দ্রুত বিচার ট্রাইবুনালের জেলা ও দায়রা জজ এম এ রব হাওলাদার, খুলনা বেতারের আঞ্চলিক পরিচালক মো. বশির উদ্দিন ও যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. গিয়াস উদ্দিন।

পরে প্রধান অতিথি রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। আলোচনা অনুষ্ঠান শেষে শিল্পকলা একাডেমীর শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here