রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের বিশেষ দূত

0
12

কক্সবাজার : কক্সবাজারের উখিয়া উপজেলায় নতুনভাবে গড়ে ওঠা বালুখালী রোহিঙ্গা শিবির পরিদর্শনে গেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংঘি লি।

মঙ্গলবার  বেলা ১১ টার দিকে তিনি বেসরকারি একটি বিমানে করে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। এ সময় তাকে স্বাগত জানান কক্সবাজারে কর্মরত আন্তর্জাতিক সংস্থা ইউএনএইচসিআর ও আইওএম প্রতিনিধিরা।

এরপর তিনি কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে অবস্থান নেয়া মিয়ানমার নাগরিকদের সঙ্গে কথা বলেন।

জাতিসংঘের বিশেষ রোহিঙ্গাদের পরিস্থিতি জানতে গত ১৯ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশে আসেন। পরের দিন সোমবার (২০ ফেব্রুয়ারি) তিনি পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ উচ্চপদস্থ কর্মকর্তা ও কুটনৈতিকদের সঙ্গে রোহিঙ্গা পরিস্থি নিয়ে কথা বলেন।

বাংলাদেশে অবস্থানকালে তিনি গত ৯ অক্টোবর থেকে মিয়ানমার সীমান্ত পেরিয়ে বাংলাদেশের প্রকৃতপক্ষে ঠিক কত সংখ্যক রোহিঙ্গা ঢুকেছেন- সে বিষয়ে জানতে চাইবেন বলে জানা গেছে। এছাড়াও রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি বিষষ সম্পর্কেও অবহিত হবেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

কক্সবাজারে কর্মরত আন্তর্জাতিক অভিভাসন সংস্থা (আইএমও) কর্মকর্তারা জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে গত ৯ অক্টোবর থেকে রোহিঙ্গাদের ওপর কি ধরণের মানবাধিকার লঙ্গনের ঘটনা ঘটেছে- সে বিষয়টি এখানে আসা রোহিঙ্গাদের কাছ থেকে জানতে চাইবেন। পরে তিনি জাতিসংঘ মহাসচিবের কাছে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের বিষয়ে একটি রিপোর্ট পেশ করবেন বলে জানা গেছে।

এর আগে তিনি গত জানুয়ারি মাসের ১০ থেকে ২১ তারিখ পর্যন্ত মিয়ানমারে ১২ দিন সফর করেন। তিনি সফর শেষে মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন পেশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here