মোংলা বন্দর ব্যবহারে ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা দেয়া হবে- নৌ-পরিবহন মন্ত্রী

0
24

খুলনা, ৪ মার্চ-নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, মোংলা বন্দর ব্যবহারে ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা দেয়া হবে। এ অঞ্চলের উন্নয়নের স্বার্থে ব্যবসায়ীদের মোংলা বন্দরকে ব্যবহারের পরামর্শ দেন।
তিনি ৪ মার্চ বিকেলে খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে মোংলা বন্দর উপদেষ্টা কমিটির ১৩তম সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, মোংলা বন্দরকে ঘিরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক অবস্থা দিন দিন আরও বেগবান হচ্ছে। সরকার মোংলা বন্দরকে কার্যকর করতে বন্দরের পার্শ্ববর্তী এলাকায় রিফাইনারী, গার্মেন্টস ও ভারী শিল্প নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে।
সভায় মোংলা বন্দরের মাধ্যমে পণ্য আমাদানি-রপ্তানি বৃদ্ধির বিষয়ে বি¯তারিত আলোচনা করা হয়। এগুলোর মধ্যে কাস্টমস কর্তৃপক্ষকে পণ্য আমদানি ও রপ্তানিতে দ্রুত সময়ে ক্লিয়ারিং প্রদান করা, বন্দরের নিরাপত্তা জোরদারসহ পণ্যের কন্টেইনার ট্রাকিং সিস্টেম আধুনিকিকরণ করা। এছাড়া খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের মিলগুলোতে ব্যবহৃত কাঁচামাল, কৃষিকাজে ব্যবহৃত সার আমদানি করা এবং পাট, চিংড়ি ও মাছ রপ্তানিতে এ বন্দরকে বাধ্যতামূলক ব্যবহারের জন্য আলোচনা করা হয়। তাছাড়া অভ্যšতরীণ সমস্যা সমাধানে চট্টগ্রাম, মোংলা,পানগাঁ বন্দর, কাস্টমস ও জাতীয় রাজস্ব বোর্ডের মধ্যে সমন্বয় সভা করার সিদ্ধাšত গৃহীত হয়। সভায় পণ্য পরিবহনে ভাড়া কমানোর জন্য শিপিং এজেন্টস এ্যাসোসিয়েশনকে অনুরোধ জানানো হয়।
সভায় বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান সহ মোংলা বন্দর উপদেষ্টা কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here