আজ জাতীয় পাট দিবস

0
28
আজ জাতীয় পাট দিবস
আজ জাতীয় পাট দিবস

নিজস্ব প্রতিবেদক :
‘সোনালি আঁশের সোনার দেশ/পাট পণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার (০৬ মার্চ) দেশে প্রথমবারের মতো পালিত হবে ‘জাতীয় পাট দিবস-২০১৭’।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় দিবসটি পালনে নিয়েছে নানা উদ্যোগ। আজ সকাল সাড়ে ৮টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়েছে। ঢাকাসহ সারা দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাট ও পাটজাত পণ্য সহযোগে বর্ণিল আলোক সজ্জা করা হয়েছে।

এছাড়া দিবসের মূল অনুষ্ঠান আগামী ৯ থেকে ১১ মার্চ তিনদিনব্যাপী হবে। এ সময় পাটপণ্যের মেলা হবে, যা রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ অনুষ্ঠানে সেরা পাটবীজ উৎপাদনকারী, সেরা পাটচাষী, রফতানিকারক প্রতিষ্ঠানসহ আট ক্যাটাগরিতে এবং পাট সংশ্লিষ্ট গবেষণা ও উদ্ভাবনের জন্য দুব্যক্তিকে পুরস্কৃত করা হবে।

জাতীয় পাট দিবস উপলক্ষে রাষ্টপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথ বাণী দিয়েছে। রাষ্ট্রপতি বলেছেন, পাট শিল্পের সঙ্গে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সঙ্গে মানানসই পাট ও পাটজাত পণ্য দেশে যেমন গুরুত্বের দাবিদার, তেমনি বিশ্ব বাজারেও এটি এখন অনন্য পরিবেশবান্ধব পণ্য হিসেবে সমাদৃত।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ‘সরকার পাটখাতের উন্নয়নের জন্য সর্বাত্মক উদ্যোগ নিয়েছে। দেশীয় সংস্কৃতির ঐতিহ্য ও কৃষ্টির সঙ্গে মানানসই বাংলাদেশের গর্ব সোনালি আঁশ বা পাটের বহুবিধ পণ্য বাজারে বিদ্যমান। ফলে এই পাটশিল্প বিকাশের স্বার্থে যথাসম্ভব দেশীয় সংস্কৃতি ধারণ করে এরূপ পরিবেশবান্ধব পাটজাত সামগ্রী ব্যবহার নিশ্চিত করতে হবে।’

পাট দিবস উদযাপনের অংশ হিসেবে আজ সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের সামনে পাটের ক্যানভাসের ওপর প্রদর্শনী চিত্রাংকন অনুষ্ঠিত হয়েছে।

চিত্র শিল্পী হাশেম খান, টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী বিপাশা হায়াত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যান জামাল আহমেদ এবং শিল্পকলা একাডেমির পরিচালক মনিরুজ্জামান এই চিত্রাংকনে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here