র‌্যাব-৬ কর্তৃক সুন্দরবনের জিয়া বাহিনীর প্রধানসহ ৪ জনকে অস্ত্র-গোলাবরুদ গ্রেফতার

0
18
র‌্যাব-৬
র‌্যাব-৬

বিবিসি একাত্তর নিউজ – বিশেষ অভিযান চালিয়ে র‌্যাব-৬, সুন্দরবনের জিয়া বাহিনীর প্রধান জিয়াসহ ৪ জনকে অস্ত্র-গোলাবরুদসহ গ্রেফতার করেছেন।

‘‘ওয়ার্ল্ড হেরিটেজ” খ্যাত সুন্দরবন প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উক্ত বনাঞ্চলকে কেন্দ্র করে জেলে, মাওয়ালী থেকে শুরু করে নানা পেশাজীবী মানুষের বসবাস। সুন্দরবন এলাকায় জলদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা, ডাকাতি ও দস্যুতা দমনের জন্য সরকার কর্তৃক একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে, যার সভাপতি র‌্যাব এর মহাপরিচালক।

উক্ত টাস্কফোর্সের আওতায় র‌্যাব-৬ খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার সুন্দরবন এলাকায় জলদস্যূ ও বনদস্যুদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।এসব এলাকায় যে দুর্ধর্ষ বাহিনীগুলো দীর্ঘদিন যাবৎ জলদস্যুতা চালিয়ে আসছে, তাদের মধ্যে জলদস্যু “জিয়া বাহিনী” অন্যতম। এই বাহিনীগুলোর বিরুদ্ধে র‌্যাব-৬ এর ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে গত ১২ মার্চ ২০১৭ তারিখ দিবাগত রাতে সুন্দরবনের কাঠেশ্বর ফরেস্ট ক্যাম্প এলাকায় র‌্যাব অভিযান শুরু করে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৬, সিপিসি-১ এর একটি চৌকস দল অদ্য ১৩ মার্চ ২০১৭ তারিখ আনুমানিক ভোর ০৬.১৫ ঘটিকার সময় লেঃ এ এম এম জাহিদুল কবীর ও এএসপি মোঃ বজলুর রশীদ এর নেতৃত্বে সাতক্ষীরা জেলার শ্যামনগর থানাধীন কাঠেশ্বর ফরেস্ট ক্যাম্পের সম্মূখে কাঠেশ্বর খালের পশ্চিম পাড়ে বিশেষ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে উক্ত স্থান হতে ডাকাতির প্রস্তুতিকালে সুন্দরবনের দুর্ধর্ষ জলদস্যু “জিয়া বাহিনী”র প্রধান মোঃ জিয়াউর রহমান @ জিয়া (৩৭) সহ আসামী ১) মোঃ মিন্টু গাজী (৩২), ২) মোঃ মাসুম বিল্লাহ (২৪), ৩) মোঃ ইউনুচ আলী @ পঁচা (২৫)সহ মোট ০৪ (চার) জনকে ০২ (দুই) টি বিদেশী তৈরি একনালা আগ্নেয়াস্ত্র (ওয়ান শুটার গান), ০২ (দুই) টি দেশীয় তৈরি একনালা পাইপগান , ১৯ (উনিশ) পিস্ বন্দুকের তাজা কার্তুজ সহ গ্রেফতার করে। এ সময় আরও ৭/৮ জন অজ্ঞাতনামা জলদস্যু গভীরে সুন্দরবনে পালিয়ে যায়।

র‌্যাব-৬ এর ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার সিপিসি-১, লেফটেন্যান্ট এ এম এম জাহিদুল কবীর, (এল), বিএন  বলেন , সুন্দরবন এলাকা হতে জলদস্যু/ডাকাত গ্রেফতার ও অবৈধ অস্ত্র-গুলি উদ্ধার পূর্বক তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা এবং এ ধরণের গ্রেফতার অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here