খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

0
14

বিবিসি একাত্তর নিউজ-খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা ১৯ মার্চ ২০১৭ ইং সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নাজমুল আহসান।

জেলা প্রশাসক জানান, খুলনা জেলা প্রশাসনের পহেলা বৈশাখের উৎসবে এ বারে ইলিশ মাছের আয়োজন থাকছে না। এ সময়টায় ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় জাতীয় স্বার্থে অন্যান্য দপ্তর ও প্রতিষ্ঠানকেও তাদের পহেলা বৈশাখের অনুষ্ঠানে ইলিশ মাছ না রাখার আহŸান জানান। সভায় খুলনা ওয়াসার কাজে নিয়োজিত বিদেশী কর্মকর্তা-কর্মচারিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওয়াসা ও পুলিশ বিভাগের দৃষ্টি আকর্ষণ করা হয়।

এছাড়া প্রতিটি সরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে স্ব স্ব উদ্যোগে নিরাপত্তা নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়। বিভিন্ন অফিসে রাতের বেলায় নিরাপত্তা প্রহরীরা যাতে ঘুমিয়ে না থাকে সেজন্য দপ্তর প্রধানদের তদারকি করার নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া জেলা পরিষদের সহায়তায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে পর্যায়ক্রমে ‘ওয়াস ব¬ক’ নির্মাণ করা, মহিলা কর্মজীবী হোস্টেলের তদারকির দায়িত্ব গণপূর্ত বিভাগকে দেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ, সড়ক ও জনপথ বিভাগের মাধ্যমে বর্ষা মৌসুমের আগেই  ভগ্ন ও চলাচল অনুপযোগী রাগুলো সংস্কার করা এবং পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন যে অংশ সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের অধীনে আছে তা খুলনা পানি উন্নয়ন বোর্ডের আওতায় আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধাšত নেয়া হয়।

বিএসটিআই’র পক্ষ থেকে জানানো হয় যে, সপ্তাহে তিন দিন জেলার বিভিন্ন হাট-বাজারে পরিচালিত ফরমালিন বিরোধী মোবাইল কোর্টে ফলমুল, শাকসবাজি ও মাছে কোন ফরমালিনের অ¯িতত্ব পাওয়া যায়নি।  ফায়ার সার্ভিস থেকে জানানো হয় প্রতি সপ্তাহে এক দিন করে দূর্ঘটনা ও ভূমিকম্পে করণীয় মহড়া চলামান রয়েছে। এতে করে ফায়ার সার্ভিসের কর্মীদের কাজে গতিশীলতা বৃদ্ধি পাচ্ছে এবং সাধারণ মানুষের মধ্যে সচেতনা বৃদ্ধি পাচ্ছে।

এসময় জেলা প্রশাসক নাজমুল আহসান জানান, সমগ্র খুলনা জেলায় এক লাখ ফলদ, বনজ ও ওষুধি বৃক্ষরোপনের পরিকল্পনা নেয়া হয়েছে। সমাজসেবা অধিদপ্তরের তত্ত¡াবধানে প্রতিবন্ধীদের দ্বারা উৎপাদিত মুক্তা মিনারেল ওয়াটার জেলা প্রশাসনের বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহারের সিদ্ধাšত নেন এবং অন্যান্য দপ্তরেও এ পানি ব্যবহারের আহবান জানান।
সভাপতি মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী জাতীয় শুদ্ধাচার কৌশল বা¯বায়ন, ওয়েব পোর্টাল হালনাগাদকরণ, জেলা ইনোভেশন কার্যক্রম জোরদার করা, ফেসবুকের মাধ্যমে বিভিন্ন সমস্যা সকল অফিসকে দৃষ্টিতে এনে তা সমাধান করে জনগণকে সেবা দিতে অনুরোধ জানান। জনগণ যে কোন সামাজিক তথ্য সেবা বিনামূল্যে গ্রহণে জাতীয় তথ্য কেন্দ্রের ১০৪ ও ৯৯৯ নম্বরে কল করে সেবা নিতে পারবেন বলে তিনি অবহিত করেন।
সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র,  সিভিল সার্জন, কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপপরিচালক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), উপজেলা নির্বাহী অফিসারসহ কমিটির অন্যান্য সদস্যগণ অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here