‘মহাকাশ বাহিনী’ বানাচ্ছে আমেরিকা

0
12
roket

‘মহাকাশ বাহিনী’ গঠনের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। এই বাহিনী গঠনের জন্য ভোট দিয়েছেন মার্কিন হাউজ আর্মড সার্ভিস কমিটির সদস্যরা। মার্কিন সশস্ত্র বাহিনীর ষষ্ট এই শাখা পৃথিবীর আবহ মণ্ডলের বাইরে অর্থাৎ মহাশূন্যে সামরিক তৎপরতায় নিয়োজিত থাকবে। প্রয়োজনে যুদ্ধও করবে এই বাহিনী। ১৯৪৭ সালের পর এই প্রথম মার্কিন সশস্ত্র বাহিনীর কোনও নতুন শাখা খোলা হচ্ছে।

২০১৯ সালের জানুয়ারি মাসের অর্থাৎ আগামী দু’বছরের কম সময়ের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করা যাবে বলে মনে করা হচ্ছে। মার্কিন বিমান বাহিনীর বৈপ্লবিক সংস্কারের অংশ হিসেবে এই বাহিনী তৈরি হচ্ছে। অবশ্য মার্কিন মহাকাশ বাহিনী গঠনের বিষয়টি এখনও পুরোপুরি অনুমোদন পায়নি।

আনুষ্ঠানিক ভাবে এই বাহিনী অনুমোদন লাভ করার পর মার্কিন মহাকাশ কমান্ডের ছাতার তলে চলে আসবে মার্কিন বিমান বাহিনীর আওতাধীন সব মহাকাশ মিশন। মার্কিন মহাকাশ কমান্ডের একজন নতুন প্রধানও থাকবেন। আর এর মাধ্যমে মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফে যোগ হবে ১৮তম সদস্য।

মার্কিন বিমান বাহিনী বর্তমানে মহাকাশ বিমান এক্স-৩৭বি দিয়ে একটি গোপন মিশন পরিচালনা করছে। মহাকাশে টানা ৭১৮টি থাকার রেকর্ড সৃষ্টি করে সম্প্রতি পৃথিবীতে ফিরে এসেছে এক্স-৩৭বি। মহাকাশে থাকার সময় এটি কি দায়িত্ব পালন করেছে সে সম্পর্কে প্রকাশ্য কিছুই জানান হয়নি। আগস্টে পুনরায় এটি মহাকাশ মিশনে যাবে বলে জানা গেছে। মনে করা হচ্ছে এই বাহিনীর কাজেই ব্যবহার করা হচ্ছে এই গোপন মিশনকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here